SSC ৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম (SSC) পরীক্ষার্থীদের জন্য ৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ১নং প্রশ্ন: সামাজিক প্রভাব বিস্তারকে কেন্দ্র করে জনাব সিহাব চৌধুরী প্রশ্ন। লোকমান সাহেবকে মারাত্মকভাবে শারীরিক ও মানসিক নির্যাতন। করেন। কিছুদিন পর লোকমান সাহেব প্রতিশোধ নেওয়ার সুবর্ণ সুযোগ পেয়েও এ থেকে বিরত থাকেন। এ ধরনের উদারতা দেখে জনাব সিহাব চৌধুরীর মধ্যে বেশ পরিবর্তন আসে। তিনি প্রতিজ্ঞা করেন যে, কোনো মানুষের সাথে আর অন্যায় আচরণ করবেন না। গোত্র-বর্ণ ভেদাভেদ ভুলে গিয়ে সকলের সাথে ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হবেন। সকল কাজকর্মে কুরআন ও হাদিসকে অনুকরণ করে চলবেন।

ক. মদিনা সনদের ধারা কয়টি?
খ. রাসুলের জীবনাদর্শ অনুকরণীয় কেন?
গ. লোকমান সাহেবের আচরণে মহানবি (স)-এর কোন গুরুত্বপূর্ণ ঘটনার আদর্শ ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. সিহাব সাহেবের পরিবর্তন বিদায় হজের ভাষণের আলোকে পর্যালোচনা করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ২নং প্রশ্ন: জামিল সাহেব টঙ্গী এলাকার একজন শিল্পপতি। তিনি এলাকার মানুষের তীব্র পানি সংকট দূর করার উদ্দেশ্যে দশ লক্ষ টাকা ব্যয় করে একটি পানির পাম্প স্থাপন করেন। এছাড়া এলাকার মুসল্লিদের তুলনায় মসজিদ ছোট হওয়ায় তা সম্প্রসারণের ব্যবস্থা করেন। তার সহধর্মিণী মিসেস নাবিলা নিয়মিত সালাত আদায়ের পাশাপাশি ইসলামের মৌলিক বিধানগুলো মেনে চলার আপ্রাণ চেষ্টা করেন। ব্যক্তিগত জীবনে তিনি সংসারের সকল কাজ নিজ হাতে সম্পাদন করেন।

ক. কোন সাহাবি তাবুক যুদ্ধে সকল সম্পদ ব্যয় করেছিলেন?
খ. হযরত উমর (রা) ছিলেন ন্যায় ও ইনসাফের এক মূর্ত প্রতীক’— বুঝিয়ে লেখো।
গ. মিসেস নাবিলার কাজের সাথে কোন মহীয়সী নারীর আদর্শের মিল পাওয়া যায়? ব্যাখ্যা করো।
ঘ. জামিল সাহেবের কার্যক্রম হযরত উসমান (রা)-এর জীবনাদর্শের আলোকে মূল্যায়ন করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৩নং প্রশ্ন: X শহরের নবনির্বাচিত মেয়র প্রত্যেক নাগরিকের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অধিকার রক্ষা ও সাম্প্রদায়িক সম্প্রীতি ও সামাজিক পরিবেশ স্বাভাবিক ও সুষ্ঠু রাখার জন্য ৩০ ধারা সংবলিত একটি নীতিমালা প্রণয়ন করেন। এতে শহরের প্রধান প্রধান রাজনৈতিক দল ও সম্প্রদায়ের ঐকমত্য ও আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে। এ নীতিমালায় সবার নাগরিক অধিকারের পাশাপাশি মানবাধিকারও নিশ্চিত হয়।

ক. মহানবি (স) কত খ্রিষ্টাব্দে মদিনায় হিজরত করেন?
খ. জীবনাদর্শ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে বর্ণিত X শহরের মেয়রের প্রণীত নীতিমালার সাথে রাসুল (স)-এর কোন নীতিমালার মিল রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠায় উক্ত নীতিমালার ভূমিকা বিশ্লেষণ করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৪নং প্রশ্ন: সাম্প্রতিক ইউপি নির্বাচনে জনৈক চেয়ারম্যান তার নির্বাচনি। ইশতেহারে উল্লেখ করেছেন, আমি জয়লাভ করলে নিম্নোক্ত কর্মসূচি গ্রহণ করব।

(১) কৃষি কাজের উন্নয়নে খাল খননের ব্যবস্থা করব।
(২) আইনের চোখে ধনী-গরিব, উঁচু-নিচু, আপন-পরের মধ্যে ভেদাভেদ করব না।
(৩) আমি নির্বাচিত হওয়ার পর দায়িত্ব পালনকালে ভুল পথে চললে আমাকে সাথে সাথে সংশোধন করে দেবেন।

ক. ‘যুলফিকার’ কী?
খ. হযরত উসমান (রা)-কে ‘যুননুরাইন’ বলা হয় কেন?
গ. চেয়ারম্যানের নির্বাচনি ইশতেহারের ১ ও ২ নম্বর বিষয় কার জীবনাদর্শের প্রতি ইঙ্গিত করে? ব্যাখ্যা করো।
ঘ. চেয়ারম্যানের নির্বাচনি ইশতেহারের ৩ নম্বর বিষয় সর্বকালের শাসকদের জন্য আদর্শ— সংশ্লিষ্ট সাহাবির জীবনাদর্শের আলোকে বিশ্লেষণ করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৫নং প্রশ্ন: ‘এম’ ও ‘এন’ দুই ভাই। ‘এম’ ফিকাহশাস্ত্র অধ্যয়ন করে সে বিষয়ে বিশেষজ্ঞ হয়েছেন। তিনি কয়েকখানা ফিকাহ গ্রন্থ রচনা করেছেন। ‘এন’ হাদিসশাস্ত্র অধ্যয়ন করে বিখ্যাত মুহাদ্দিস হয়েছেন। তিনি বুখারি ও মুসলিমের ব্যাখ্যা গ্রন্থ রচনা করেছেন।

ক. ‘ম্যাগনিফাইং গ্লাস’ কে আবিষ্কার করেন?
খ. নাসির উদ্দিন তুমি কে? সংক্ষেপে তার পরিচয় দাও।
গ. ‘এম’ কোন মনীষীর প্রতিনিধিত্বকারী? ফিকাহশাস্ত্রে উক্ত মনীষীর অবদান বর্ণনা করো
ঘ. ‘এন’ যে শাস্ত্র অধ্যয়ন করেছেন উক্ত শাস্ত্রে বিখ্যাত ব্যক্তি কে? নিজ শাস্ত্রে তার অবদান মূল্যায়ন করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৬নং প্রশ্ন: পৃথিবীতে সবচেয়ে বেশি কন্যাসন্তানের ভ্রূণ হত্যা করা হয় ‘ক’ দেশে। এ দেশে কন্যাসন্তানকে অশুভ ও অনাকাঙ্ক্ষিত ভাবা হয়। এখানে বছর জুড়ে বিভিন্ন খেলাকে কেন্দ্র করে বড় বড় জুয়ার আসর জমে ওঠে। জুয়া খেলাকে কেন্দ্র করে সৃষ্টি হয় নানা দ্বন্দ্ব-সংঘাতের। এত কিছুর পরও দেশটির মানুষ এগিয়ে যাচ্ছে। তারা কবিতা, গণিতসহ জ্ঞানচর্চায় অগ্রণী ভূমিকা পালন করছে। মহাকাব্য রচনায় তাদের অবদান প্রশংসার দাবি রাখে।

ক. ‘আইয়ামে জাহেলিয়া’ শব্দের অর্থ কী?
খ. মহানবি (স) ‘হিলফুল ফুযুল’ গঠন করেছিলেন কেন?
গ. উদ্দীপকে বর্ণিত চিত্রটি কোন সময়কে ইঙ্গিত করছে? ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে কর উদ্দীপকে বর্ণিত দেশের সাংস্কৃতিক কর্মকাণ্ড প্রাচীন আরবের সাংস্কৃতিক অবস্থার প্রতিচ্ছবি? মতামত দাও।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৭নং প্রশ্ন: রবিউল আউয়াল মাসের শুক্রবারে দুটি সিরাত মাহফিলের প্রথম মাহফিলে মাওলানা মিজানুর রহমান ‘লাকাদ কানা লাকুম ফি রাসুলিল্লাহি উসওয়াতুন হাসানাহ’-এ আয়াতটি উদ্ধৃত করে এর ব্যাখ্যা করেন। দ্বিতীয় মাহফিলে মওলানা আশরাফ ‘ইকরা বিসমি রাব্বিকাল্লাজি খালাক্ব’ আয়াতটির ব্যাখ্যা দেন। দুই মাহফিলেই উপস্থিত লোকেরা মন দিয়ে আয়াতগুলোর ব্যাখ্যা শোনেন।

ক. আস-সাবউল মুআল্লাকাত কী?
খ. আইয়ামে জাহিলিয়া বলতে কী বোঝায়?
গ. মাওলানা মিজানুর রহমানের উদ্ধৃত আয়াতে কোন আদর্শটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. ইসলামি শিক্ষা ও ‘আদর্শ জীবনের’ আলোকে মওলানা আশরাফর উদ্ধৃত আয়াতটি বিশ্লেষণ করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৮নং প্রশ্ন: ‘ক’ দেশটিতে এমন কোনো অন্যায় নেই যা হচ্ছে না। সমাজের মানুষ খুন, হত্যা, জুয়া, পাচার, চুরি প্রভৃতি জঘন্য কাজে নিজেদের জড়িয়ে ফেলছে। মাওলানা জামাল সাহেব এসব কাজের প্রতিবাদ করেন এবং তাদেরকে সত্য ও সঠিক পথে ফিরিয়ে আনেন। অবশেষে গ্রামে সুখ-শান্তি ফিরে আসে। অনেক দিন পর তিনি ওই এলাকায় যান এবং গ্রামবাসীর হৃদয়ের মধ্যমণিতে পরিণত হন। তিনি তাদের মধ্যে মানুষের জীবন পরিচালনার সার্বিক নির্দেশনা সম্পর্কিত একটি বক্তৃতা দেন।

ক. হুদায়বিয়ার সন্ধি কত খ্রিষ্টাব্দে স্বাক্ষরিত হয়?
খ. মদিনা সনদ বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে বর্ণিত ‘ক’ দেশের সাথে জাহিলিয়া যুগের কোন অবস্থার মিল রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. মাওলানা জামালের বক্তব্য রাসুল (স)-এর ভাষণের প্রতিফলন— বিশ্লেষণ করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৯নং প্রশ্ন: রহমতপুর গ্রামের দুই পাড়ার মধ্যে একবার ধান কাটাকে কেন্দ্র করে সংঘর্ষে অনেক লোক আহত হয়। এ ঘটনার পর স্থানীয় মসজিদের ইমাম সাহেব উভয় পাড়ার বিশিষ্ট ব্যক্তিদের একত্র করে সবার সম্মতিতে উভয় পাড়া থেকে সমান সদস্য নিয়ে ‘সবুজ সংঘ’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। এ সংগঠনের সদস্যদের সক্রিয় সহায়তায় ইমাম সাহেব রহমতপুর গ্রামে বিরাজমান বিবাদ মীমাংসা করে শান্তি-সম্প্রীতি স্থাপনে সক্ষম হন।

ক. কে মুহাম্মদ (স)-কে অসাধারণ বালক বলে উল্লেখ করেন?
খ. জীবনাদর্শ বলতে কী বোঝায়?
গ. ‘সবুজ সংঘ’ প্রতিষ্ঠায় রাসুল (স)-এর গঠিত কোন সংঘের প্রভাব রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. ‘আধুনিক বিশ্বের জাতিসংঘ উক্ত সংঘের কাছে অনেকাংশে ঋণী।’ মূল্যায়ন করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ১০নং প্রশ্ন: মোসলেমা ও তাছলিমা দুই বান্ধবী। তারা মুসলিম মনীষীদের জীবনী নিয়ে পরস্পর আলোচনা করছিল। মোসলেমা একজন নারীর কথা বলল যিনি নারীজাতির অহংকার ও গৌরব। তিনি হযরত মুহাম্মদ (স)- এর চরিত্র মাধুর্য মুগ্ধ হয়ে নিজেকে তাঁর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ করেন এবং নিজের সব ধন-সম্পদ স্বামীর জন্য উৎসর্গ করেন। প্রত্যেক নারীর উচিত খাদিজা (রা)-এর আদর্শ অনুসরণ করা।

ক. মাইসারা কে ছিলেন?
খ. হযরত খদিজা (রা) মহানবি (স)-এর সাথে নিজের বিবাহের প্রস্তাব পাঠিয়েছিলেন কেন?
গ. উদ্দীপকে কোন আদর্শ নারীর ইঙ্গিত দেওয়া হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের আলোকে মহানবি (স)-এর চারিত্রিক মাধুর্য মূল্যায়ন করো।

৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ১১নং প্রশ্ন: একটি মুসলিম দেশের রাষ্ট্রপ্রধান জনাব ‘ক’ অত্যন্ত বিচক্ষণতা ও নিরপেক্ষতার সাথে বিচার ফয়সালা করার কারণে দেশের মানুষ অনিবার্য রক্তপাত থেকে বেঁচে যায়। তার সময়কাল শেষ হওয়ার পূর্ব মুহুর্তে তিনি জনতার উদ্দেশ্যে ভাষণে বলেন, তোমাদের পথ প্রদর্শনের জন্য দুটো জিনিস রইলো। যতদিন তোমরা তা আঁকড়ে ধরে রাখবে ততদিন তোমাদের পথভ্রষ্ট হওয়ার কোনো আশঙ্কা নেই।

ক. ইবনে জারির তাবারি (র)-এর তাফসির গ্রন্থটির নাম কী?
খ. হযরত মুহাম্মদ (স)-এর মক্কা বিজয় ছিল সত্যের বিজয়-ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের রাষ্ট্রপ্রধানের কার্যকলাপের সাথে কোন মহামানবের কাজের মিল রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের শেষ বক্তব্য চিহ্নিত করে বিশ্লেষণ করো।

প্রিয় শিক্ষার্থীরা, ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা নবম-দশম ৫ম অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment