SSC ৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম (SSC) পরীক্ষার্থীদের জন্য ৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ১নং প্রশ্ন: জনাব কবির সরকারি চাকরি করেন। তিনি তার কর্মস্থলে জনসাধারণের কাজ করে দিয়ে অতিরিক্ত অর্থ নিয়ে খুব আয়েশি জীবনযাপন করেন। তার ছেলে জনাব খবির বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা শেষ করে কর্মহীন জীবনযাপন করছেন। কেউ তাকে চাকরি খোঁজা বা কোনো কর্মে নিযুক্ত হওয়ার কথা বললে তিনি বলেন, কাজ করতে আমার ভালো লাগে না। তাই তার বাবা বড়ই উদ্বিগ্ন।

ক. আখলাকে হামিদাহ অর্থ কী?
খ. দুশ্চরিত্র ও রুঢ় স্বভাবের মানুষ জান্নাতে প্রবেশ করবে না কেন?
গ. জনাব খবিরের কাজের মাধ্যমে কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. জনাব কবিরের কাজের পরিণতি ইসলামের আলোকে বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ২নং প্রশ্ন: রাশেদ তার বন্ধু শাহেদের কাছে স্কুলের বেতন ও সেশন চার্জের তিন হাজার টাকা রেখে বলল আগামীকাল তোমার থেকে ফেরৎ নিয়ে ব্যাংকে জমা দেব। পরদিন টাকা ফেরত চাইলে শাহেদ (বোর্ড বইতে আছে রাশেদ) বলল ঐ দিনই তোমাকে টাকা ফেরত দিয়েছি। রাশেদ শাহেদের এ কথায় বিস্মিত ও ক্ষুব্ধ হয়। এ ঘটনা শাহেদের (বোর্ড বইতে আছে রাশেদের) অনুপস্থিতিতে সে অপর বন্ধুদেরকে জানায়।

ক. আমানত কী?
খ. মানবসেবাকারীকে শ্রেষ্ঠ বলার কারণটি ব্যাখ্যা করো।
গ. শাহেদের কাজের মাধ্যমে কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. রাশেদের কার্যক্রম সংশ্লিষ্ট বিষয়ের আলোকে বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৩নং প্রশ্ন: জব্বার সাহেব ইসলাম শিক্ষা বিষয়ের একজন শিক্ষক। তিনি একদিন দশম শ্রেণির ছাত্রদেরকে মানবজীবনের এমন কিছু গুণ সম্পর্কে বললেন, যার মাধ্যমে মানবিকতা ও নৈতিকতার আদর্শ পরিপূর্ণতা লাভ করে। মানুষের ইহকালীন ও পরকালীন সুখ-শান্তি এর ওপর নির্ভরশীল। তার বক্তব্য শুনে মেধাবী ছাত্র রহমান বলে, এ গুণাবলির মধ্যে একটি বিষয় এমন রয়েছে যার মাধ্যমে সব পাপাচার থেকে নিজেকে রক্ষা করা যায়, যাকে সব ভালো গুণের মূল বলা হয়। পরকালে এই গুণের অধিকারীদের জন্য রয়েছে মহাপুরস্কার।

ক. মিতব্যয়িতা কী?
খ. সত্যবাদিতার গুরুত্ব ব্যাখ্যা করো।
গ. জব্বার সাহেবের বক্তব্যের মাধ্যমে কোন প্রকারের আখলাক প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. রহমানের বক্তব্যটি চিহ্নিত করে নৈতিক জীবনে এর প্রভাব বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৪নং প্রশ্ন: শিহাবের ধর্মীয় শিক্ষক জনাব ফজলুর রহমান বলেন, নৈতিক জীবন গঠনে তাকওয়া ও ওয়াদা পালন ইমানদারের দুটি অন্যতম মহৎ গুণ। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, “নিশ্চয়ই আল্লাহ মুত্তাকিদের ভালোবাসেন।’ ওয়াদা পালনের গুরুত্ব সম্পর্কে মহানবি (স) বলেন, ‘যে ব্যক্তি ওয়াদা পালন করে না তার দীন (ধর্ম) নেই।’ এ দুটি বাণী শুনে শিহাব নৈতিক জীবন গঠনের সিদ্ধান্ত নিল।

ক. তাকওয়া শব্দের অর্থ কী?
খ. ‘সুন্দর চরিত্রই পুণ্য’- ব্যাখ্যা করো।
গ. শিহাবের নৈতিক জীবন গঠনে তাকওয়া কীভাবে প্রভাব ফেলতে পারে? ব্যাখ্যা করো।
ঘ. ‘যে ওয়াদা পালন করে না তার দীন নেই’- হাদিসটির আলোকে ওয়াদা পালনের গুরুত্ব বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৫নং প্রশ্ন: ঘটনা ১: ‘ক’ এলাকার কিছু যুবক চুরি, ছিনতাই, মেয়েদের উত্যক্ত করা প্রভৃতি অসামাজিক কাজের মাধ্যমে গ্রামে অশান্তি সৃষ্টি করছিল। একদিন চেয়ারম্যান সাহেব তাদের ডেকে বললেন, আল্লাহকে ভয় করে চলো। এসব অন্যায় কাজ পরিহার করো। কারণ পরকালে সব কাজের জন্য আল্লাহর কাছে জবাব দিতে হবে।

ঘটনা ২: গত ২৩ ডিসেম্বর ২০২১ রাত সাড়ে তিনটার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান ১০ লঞ্চে ভয়াবহ আগুন লাগে। প্রাণ বাঁচাতে শীতের রাতে অনেক মানুষ নদীতে ঝাঁপ দেন। নদীতে ভাসতে দেখে বেশ কয়েকজন নৌকাচালক কয়েকশ মানুষকে উদ্ধার করে পারে। নিয়ে যান। দিয়াকুল গ্রামবাসী লেপ, কম্বল, গরম কাপড় দিয়ে তাদের কষ্ট সাময়িক উপশমের ব্যবস্থা করেন এবং আহতদের হাসপাতালে পাঠান।

ক. আখলাকে হাসানাহ অর্থ কী?
খ. আমানত বলতে কী বোঝায়?
গ. ঘটনা ১-এর চেয়ারম্যান সাহেবের কথায় প্রকাশিত বিষয়টি। শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় কীভাবে ভূমিকা রাখতে পারে? ব্যাখ্যা করো।
ঘ. ঘটনা ২-এর নৌকাচালক ও দিয়াকুল গ্রামবাসীর কাজগুলো চিহ্নিত করে এর গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৬নং প্রশ্ন: শিক্ষক শিক্ষার্থীদেরকে দুটি বিষয়বস্তুর ওপর সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে বলেন— প্রথমত, তোমরা প্রতিশ্রুতি রক্ষার চেষ্টা করবে। কারণ হাশরের ময়দানে এ ব্যাপারে জবাবদিহি করতে হবে। দ্বিতীয়ত, বাস্তব ও প্রকৃত ঘটনা বলার অভ্যাস করবে। কোনো বিষয়কে বিকৃতভাবে উপস্থাপন করবে না।

ক. শালীনতা কাকে বলে?
খ. কর্মবিমুখতা মানবজীবনে অভিশাপস্বরূপ- ব্যাখ্যা করো।
গ. শিক্ষকের প্রথম কথায় কীসের ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. শিক্ষকের দ্বিতীয় মতামত সংশ্লিষ্ট পাঠের আলোকে বিশ্লেষণ করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৭নং প্রশ্ন: রাসুল (স) বলেন- এক: লজ্জাশীলতা ইমানের একটি শাখা দুই: অশ্লীলতা যেকোনো জিনিসকে খারাপ করে এবং লজ্জাশীলতা যেকোনো জিনিসকে সৌন্দর্যমণ্ডিত করে।

ক. আখলাক শব্দটি কোন শব্দটির বহুবচন?
খ. মিথ্যা মানুষকে ধ্বংস করে’- ব্যাখ্যা করো।
গ. হাদিস দুটি ব্যক্তি জীবনে কেমন প্রভাব ফেলতে পারে বলে তুমি মনে কর? ব্যাখ্যা করো।
ঘ. সুস্থ ও সুন্দর সমাজ গঠনে হাদিস দুটির গুরুত্ব ও তাৎপর্য বর্ণনা করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৮নং প্রশ্ন: বাস্কেটবল ম্যাচের পর ‘এ হাউস’ দল ব্যাপক বিশৃঙ্খলা ও তাণ্ডব ঘটাল। অন্যদিকে ‘বি হাউস’ দল প্রতিপক্ষের জন্য বদদোয়া করতে থাকল। তখন অধ্যাপক জামান শান্তি ফিরিয়ে আনার তাগিদ দিয়ে বললেন, ‘তোমাদের পরস্পরের সঙ্গে ভ্রাতৃত্বসুলভ ও দয়াশীল আচরণ করা উচিত।’

ক. পরিষ্কার-পরিচ্ছন্নতার আরবি প্রতিশব্দ কী?
খ. পরিচ্ছন্নতাকে ইমানের অর্ধেক বলা হয় কেন? ব্যাখ্যা করো।
গ. ‘এ হাউস’ দলের আচরণে আখলাকের কোন বিষয়টি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা দাও।
ঘ. পাঠ্যবইয়ের আলোকে অধ্যাপক জামানের কথা ও পরামর্শ পর্যালোচনা করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ৯নং প্রশ্ন: এক শ্রেণির তরুণ নখ বড় করে রাখে। পরিচ্ছন্নতা নিশ্চিত করতে আজকাল জাতীয় পর্যায়ে হাত ধোয়া কর্মসূচি পালিত হচ্ছে। এ দিবসের আলোচনায় প্রধান বক্তা বলেন, ইসলামি শরিয়তে পরিষ্কার থাকার জন্য ওজু, গোসল ও তায়াম্মুমের বিধান দেয়া হয়েছে। পরিশেষে সভাপতির ভাষণে বলেন, সামাজিক অবক্ষয় দূর করতে শিক্ষক। অভিভাবকসহ সকলকে কর্তব্যপরায়ণ হতে হবে।

ক. আস-সিদক অর্থ কী?
খ. ইসলামে লজ্জাশীলতার গুরুত্ব ব্যাখ্যা করো।
গ. প্রধান বক্তার আলোচনায় যে বিষয়টি ফুটে উঠেছে তা ব্যাখ্যা করো।
ঘ. পবিত্র কুরআন ও হাদিসের নির্দেশনার আলোকে সভাপতির ভাষণ মূল্যায়ন করো।

৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা ১০নং প্রশ্ন: জনাব ‘ক’ একটি সেবা প্রতিষ্ঠানের পরিচালক। তিনি বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সততা, ন্যায়পরায়ণতার কথা বললেও সাধারণ মানুষ তার কাছে এলে কর্মচারীদের মাধ্যমে বিভিন্নভাবে ফাঁদের মধ্যে ফেলে টাকা-পয়সা হাতিয়ে নেন। উপার্জিত অর্থ জনকল্যাণে ব্যয় না করে নিজের পরিবারের সদস্যদের সম্পদের মালিক বানিয়ে দেন। উক্ত প্রতিষ্ঠানের কর্মচারীরা জীবিকা বন্ধ হওয়ার আশঙ্কায় নানারকম অন্যায় কাজে সহযোগিতা করে।

ক. আখলাকে হামিদাহর অপর নাম কী?
খ. স্বদেশপ্রেমের উপায়গুলো বর্ণনা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত কর্মচারীদেরকে সংশোধনের জন্য কী ব্যবস্থা নেওয়া যেতে পারে? ব্যাখ্যা করো।
ঘ. জনাব ‘ক’-এর কৃতকর্মের পরিণাম ইসলামের আলোকে উপস্থাপন করো।

প্রিয় শিক্ষার্থীরা, ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা নবম-দশম ৪র্থ অধ্যায় ইসলাম ও নৈতিক শিক্ষা তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment