হাতের লেখা সুন্দর করার উপায় PDF 2023

আজকে আমরা শিখাবো কিভাবে ইংরেজি হাতের লেখা সুন্দর করার উপায় সে ব্যাপারে। তুলনামূলকভাবে ইংরেজিতে কোন কিছু লেখার ক্ষেত্রে বড় হাতের অক্ষর গুলো থেকে ছোট হাতের অক্ষর গুলো বেশি লেখা হয়ে থাকে, তাই আজকে আমরা ছোট হাতের অক্ষর গুলো কিভাবে সুন্দর করে লিখতে হয়, কিভাবে সাজিয়ে গুছিয়ে লিখতে হয় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করব।

আমরা জানি, হাতের লেখা সুন্দর করার উপায় : ইংরেজি পেঁচানো হাতের লেখা আমাদের লেখার গতি অনেক দ্রুত করে ফেলে। কিন্তু ব্যক্তিগতভাবে আমি পেঁচানো লেখায় অভ্যস্ত না। ইংরেজি হাতের লেখা আমি কয়েক ধরনের লিখতে পারি, তবে ক্লিয়ার এবং নিজের মতো করে লিখতে সবসময় আমার ভালো লাগে।

কারো যদি লেখা খারাপ হয়ে থাকে তাহলে তার উচিত কোনো ভালো লেখাকে অনুসরণ করা। পাশের বন্ধু-বান্ধব অথবা যে কেউ হোক তার লেখা যদি ভালো লেগে থাকে তাহলে আপনি সেটাকে অনুসরণ করতে পারেন। নিজের মত করে সাজিয়ে গুছিয়ে আপনার ক্লাস অথবা যাদের লেখা গুলো আপনার খুব ভালো লাগে তাদের লেখা গুলো অনুসরণ করে আপনার নিজের লেখা কে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন।

জরুরী গাইডগুলো!

হাতের লেখা সুন্দর করার উপায় : অধিকাংশ সময় খেয়াল করা যায় যে, অনেকের একটা প্রশ্ন হয়ে থাকে এমন “আমি যখন বাসায় লিখি তখন লেখা সুন্দর হয়, কিন্তু পরীক্ষায় যখন লিখতে যাই তখন লেখার অবস্থা খারাপ হয়ে যায় কেন?” বেসিক্যালি এটা সবার ক্ষেত্রেই হয়ে থাকে, আপনার হাতের লেখা যদি ফার্স্ট ক্লাস হয়ে থাকে তাহলে পরীক্ষার খাতায় আপনার হাতের লেখা হবে সেকেন্ড ক্লাস।

আর যদি আপনার হাতের লেখা হয়ে থাকে সেকেন্ড ক্লাস তাহলে পরীক্ষার খাতায় আপনার হাতের লেখার ধরন হবে থার্ড ক্লাস। সাধারণত যদি আপনার হাতের লেখা থার্ড-ক্লাস হয়ে থাকে সে ক্ষেত্রে পরীক্ষার খাতায় আপনার হাতের লেখা হবে জঘন্য।

হাতের লেখা সুন্দর করার উপায় : মূলত আমাদের উচিত আমাদের লেখার ধরন ফাস্ট ক্লাস করা। খেয়াল করে দেখবেন যে, পরীক্ষার খাতায় আপনার প্রথম দিকের লেখাগুলো মোটামুটি ভালো হচ্ছে। কিন্তু লেখার গতি যত বেড়ে যাচ্ছে তত আপনার হাতের লেখার কোয়ালিটি খারাপ হয়ে যাচ্ছে।

এমনকি আপনার খাতার শেষের দিকে এসে লেখার কোয়ালিটি একদমই বাজে হয়ে যায়। ঠিক শেষ যা করবেন, শেষের দিকে যখন আপনার লেখার কোয়ালিটি খারাপ হয়ে যায় তখন আপনার আগের কলমটি পরিবর্তন করুন। (অর্থাৎ: লিখতে লিখতে যখন অলসতা চলে আসে, লেখা অনেক খারাপ হয়ে যায় হাতের নখে ব্যাথা ধরে যায়।

ঠিক সেইসময় আপনার কলমটি পরিবর্তন করে অন্য একটি কলমের মাধ্যমে বাকি লেখাগুলো চালিয়ে যান।) দেখবেন কিছুটা হলেও আগের থেকে লেখা সুন্দর হতে শুরু করেছে। এবং হাতের নখের মধ্যে অন্যরকম একটা স্বস্তি উপভোগ হচ্ছে। এতে যদি আপনার বিশ্বাস না হয় তাহলে আপনি একবার চেক করে দেখতে পারেন।

হাতের লেখা সুন্দর করার উপায়

হাতের লেখা সুন্দর করার উপায় : অনেকের লেখার সময় হাত ঘেমে যায়, এটি তাদের জন্য খুবই কষ্টকর ব্যাপার, হাত ঘেমে যাক অথবা যাই হোক না কেন, আপনার তো লিখতেই হবে। যাদের লেখার সময় হাত থেমে যায় তাদের উদ্দেশ্যে বলছি, আপনারা সব সময় প্লাস্টিকের কলম দিয়ে লেখা থেকে বিরত থাকুন।

যাদের হাত ঘামানোর অভ্যাস আছে তারা প্লাস্টিকের কলম ব্যবহার থেকে বিরত থাকুন। এতে আপনার হাতের লেখার কোয়ালিটি আরো ভালো হবে। আপনাদের উচিত রাবার যুক্ত কলম ব্যবহার করা।

পরীক্ষার খাতায় লেখার সময় অবশ্যই পাশে একটি রুমাল রাখবেন। রুমালটি কাছে রাখার চেষ্টা করবেন, যখন হাত অতিরিক্ত ঘাম শুরু করবে তখন রুমাল দিয়ে হাতের ঘাম মুছে ফেলবেন। এবং পুনরায় লেখাগুলো চালিয়ে যেতে থাকবেন। এর ব্যতিক্রম হলে, অর্থাৎ আপনার কাছে যদি রুমাল কিংবা মোছার মত কিছু না থাকে তাহলে অতিরিক্ত ঘামে পরীক্ষার খাতা ভিজে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যেকোনো লেখা সুন্দর করতে চাইলে অবশ্যই লেখার প্রতি বিশেষ মনোযোগ দেওয়া জরুরি।

চ্যাটজিপিটি কি এবং চ্যাটজিপিটি কিভাবে কাজ করে?
ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন ২০২৩

পরীক্ষার খাতায় আমাদের দ্রুতগতিতে লিখতে হয়। তবে শুরুতে আপনি যদি আপনার হাতের লেখা সুন্দর করার উপায় আথবা সুন্দর করতে চান, কিংবা আপনার হাতের লেখা যদি খারাপ হয়ে থাকে তাহলে দ্রুতগতিতে লেখাকে প্রধান্য দিতে পারবেন না, আগে সুন্দর করে লেখার বিষয়টিকে প্রাধান্য দিতে হবে।

লেখার সময় অবশ্যই খেয়াল রাখবেন লেখা লাইনগুলো যেনো সোজা হয়ে থাকে। লেখা কৃত প্রত্যেকটি অক্ষরের ক্ষেত্রে আপনাকে নজর দিতে হবে, আপনি যদি বুঝতে পারেন লেখার সময় আপনার এই অক্ষরটি ভাল হচ্ছেনা তাৎক্ষণিকভাবে আপনি চেষ্টায় থাকবেন পরবর্তী অক্ষরটি যেন আর খারাপ না হয়।

নিয়মিত লেখা এবং চর্চা থাকতেই হবে! এতে করে আপনার লেখার মান বৃদ্ধি নিয়মিত বাড়তে থাকবে। নিয়মিত লেখার ফলে নিজের লেখাকে আরো সুন্দর চকচকে করা সম্ভব।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment