নবম-দশম বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায়

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায়

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ১নং প্রশ্ন: কেলদের এলাকার মাটি শিলা ও খনিজ পদার্থ মিশ্রিত। এ মাটির ণাগুলো আকারে বড়। পানি খুব তাড়াতাড়ি সরে যায়। অপরদিকে শাহীনদের এলাকার মাটির কণাগুলো আকারে ছোট এবং জৈব ও খনিজ পদার্থ সমৃদ্ধ।

ক. বায়বায়ন কাকে বলে?
খ. হরাইজোন কীভাবে তৈরি হয়?
গ. বকুলদের এলাকার মাটি কোন ধরনের? ব্যাখ্যা কর।
ঘ. বকুল ও শাহীনদের এলাকার মধ্যে কোনটিতে বেশি ফসল ফলবে? যুক্তিসহ তোমার মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ২নং প্রশ্ন: বন্যার ফলে ফসলি জমিতে অদ্রবণীয় পদার্থসহ এক ধরনের মাটি তলানি আকারে জমা হয়। ফসল উৎপাদনে এর প্রভাব রয়েছে। মাটি একটি প্রাকৃতিক সম্পদ যা বিভিন্ন কারণে ক্ষয় হচ্ছে।

ক. বায়বায়ন কাকে বলে?
খ. মাটিতে পানি থাকা উদ্ভিদের জন্য জরুরি কেন?
গ. উদ্দীপকে জমা হওয়া মাটির বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের প্রাকৃতিক সম্পদটির ক্ষয়রোধে কী কী পদক্ষেপ গ্রহণ করা যায়? বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৩নং প্রশ্ন: মিনাদের এলাকার মাটির পানি ধারণক্ষমতা কম হওয়ায় ফসল চাষে তেমন উপযোগী নয়। তার এক বান্ধবী পপিদের বাড়ি পদ্মার তীরে হওয়ায় সেখানকার মাটিতে জৈব পদার্থের পরিমাণ বেশি। মিনার আরেক বান্ধবী লিথিদের এলাকার মাটিতে পাথরের পরিমাণ বেশি।

ক. বায়বায়ন কাকে বলে?
খ. হিউমাস কিভাবে তৈরি হয়? ব্যাখ্যা কর
গ. মিনাদের এলাকার মাটি কিভাবে ফসল চাষের জন্য উপযোগী করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. পপি ও লিখিদের এলাকার মাটি দুটির মধ্যে বনভূমি ও শস্য উৎপাদনে কোনটি অধিক ভূমিকা রাখবে? বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৪নং প্রশ্ন: হবিগঞ্জ জেলার রতনপুর নামক স্থানে পরিত্যক্ত নলকূপ থেকে আগুন জ্বলতে দেখা যায়। খনিজ বিজ্ঞানীদের অবহিত করলে তারা পরীক্ষা- নিরীক্ষার পর উক্ত স্থানে দুই ধরনের জীবাশ্ম জ্বালানির অস্তিত্ব খুঁজে পান। এদের মধ্যে একটি তরল এবং অন্যটি গ্যাসীয়। আবার বড় নদীয়া নামক স্থানে অন্য আর এক ধরনের জীবাশ্ম জ্বালানি পাওয়া যায়, যা ফার্ন, শৈবাল, লতাপাতা থেকে তৈরি হয়েছে।

ক. সাবসয়েল কাকে বলে?
খ. কাদামাটি মৃৎশিল্পে উপযোগী- ব্যাখ্যা কর।
গ. তৃতীয় জ্বালানিটি কীভাবে তৈরি হয়? ব্যাখ্যা কর।
ঘ. রতনপুরে প্রাপ্ত দুই ধরনের জ্বালানিই উত্তোলন করা সম্ভব কী? যুক্তিসহ লিখ।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৫নং প্রশ্ন: তথ্য-১ : সাভার থেকে ঢাকা যাওয়ার পথে আমিন বাজার পর্যন্ত প্রচুর ইটের ভাটা চোখে পড়ে এবং এ অঞ্চলে প্রচুর যানবাহন চলাচল করে।
তথ্য-২ : নীলা ম্যাডামের বারান্দায় রাখা একটি টবের মাটি বালু, পলি ও কাদার সমন্বয়ে তৈরি।

ক. হিউমাস কাকে বলে?
খ. মাটির বায়বায়ন প্রয়োজনীয় কেন?
গ. নীলা ম্যাডামের টবের মাটি কোন ধরনের? তার বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
ঘ. তথ্য-১ পরিবেশের উপর কী ধরনের প্রভাব ফেলবে? বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৬নং প্রশ্ন: মাটি হলো বিভিন্ন খনিজের মিশ্রণ। অত্যন্ত গুরুত্বপূর্ণ দুইটি জৈব খনিজ কয়লা ও প্রাকৃতিক গ্যাস। কয়লা হলো কালো বা বাদামি কালো রঙের এক ধরনের পাললিক শিলা। প্রাকৃতিক গ্যাস তৈরি হয় হাজার বছর আগে মরে যাওয়া গাছপালা আর প্রাণিদেহ থেকে।

ক. ট্যালক কী?
খ. মাটি দূষণ বলতে কী বোঝায়?
গ. ১ম খনিজটির গঠন প্রক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ. ২য় খনিজটি প্রক্রিয়াকরণ ব্যতিরেকে ব্যবহারোপযোগী হয় না- সচিত্র বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৭নং প্রশ্ন: তুহিনদের বাড়ি কুষ্টিয়া জেলার হরিপুর গ্রামে। এক সময় এই গ্রামের জমি যেমন উর্বর ছিল, তেমনি প্রচুর গাছপালাও ছিল। এখন এ গ্রামে গাছপালা কেটে অনেক শিল্প কারখানা গড়ে উঠেছে। ফলে ফসলি জমির পরিমাণ যেমন কমছে; তেমনি জমির উর্বরতা শক্তিও হ্রাস পাচ্ছে। এতে করে পরিবেশের ক্ষতি হচ্ছে।

ক. Top soil কী?
খ. মাটির pH অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন?
গ. হরিপুর গ্রামের জমির উর্বরতা শক্তি কমে যাওয়ার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত পরিবেশের ক্ষতি নিরসনে তোমার সুপারিশগুলো যুক্তিসহকারে উপস্থাপন কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৮নং প্রশ্ন: সাজিদ ও মাজিদ তাদের পৈতৃক জমি উত্তমরূপে চাষ করে জমিতে বীজ বুনে। উত্তম ফসল ফলানোর জন্য সাজিদ তার জমিতে KNO3, NH4NO3 প্রভৃতি এবং মাজিদ ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম সার ব্যবহার করে।

ক. Sub Soil কী?
খ. খড়িমাটি ফসল উৎপাদনের জন্য অনুপযোগী কেন?
গ. উত্তম ফসল ফলানোর জন্য সাজিদ তার জমি কিভাবে তৈরি করল? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে সাজিদ ও মাজিদের জমিগুলোতে দুই প্রকার সার ব্যবহার করার কারণ যুক্তিসহকারে ব্যাখ্যা কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ৯নং প্রশ্ন: উম্মি দশম শ্রেণির ছাত্রী। বিজ্ঞানের ক্লাসে শিক্ষক ‘আমাদের সম্পদ’ অধ্যায়ে খনিজ সম্পদের ব্যবহার সম্বন্ধে আলোচনা করেন। এক পর্যায়ে উম্মি তার শিক্ষককে সিলেট বিভাগে ছাতক ও শ্রীমঙ্গলে খনিজ সম্পদ উত্তোলনের সময় অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাকৃতিক পরিবেশের অনেক ক্ষতিসাধনের কথা উল্লেখ করলে শিক্ষক তার কথায় একমত হয়ে বললেন খনিজ সম্পদ উত্তোলনে আমাদের সবার সতর্ক থাকা দরকার।

ক. সাব সয়েল কি?
খ. ফসল উৎপাদনে দো-আঁশ মাটি উপযোগী কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত খনিজ সম্পদের ব্যবহার লিখ।
ঘ. খনিজ সম্পদ উত্তোলনে প্রাকৃতিক পরিবেশের ক্ষতি সাধিত হয়- উম্মির এ উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় ১০নং প্রশ্ন: হানিফ সাহেব ১নং নমুনার মাটিতে পানি যোগ করে তা দিয়ে একটি বলের মতো বানানোর চেষ্টা করলেন কিন্তু পারলেন না। ২নং নমুনার মাটিতে পানি যোগ করে সে মাটি নিয়ে আঙুল দিয়ে ঘষলে তা মসৃণ অনুভব করলেন।

ক. হিউমাস কাকে বলে?
খ. মাটি সংরক্ষণ করা প্রয়োজন কেন?
গ. হানিফ সাহেব কর্তৃক পরীক্ষিত ২নং নমুনার মাটির গুণাগুণ ব্যাখ্যা কর।
ঘ. ফসল উৎপাদনের জন্য উদ্দীপকের কোন নমুনার মাটি বেশি উপযোগী? যুক্তিসহ মতামত দাও।

প্রিয় শিক্ষার্থীরা, বিজ্ঞান বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment