নবম-দশম বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায়

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায়

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ১নং প্রশ্ন: জমিলা খাতুন বাড়ির পাশের পুকুরের ঘোলা পানিকে বিশেষ প্রক্রিয়ায় রান্নার উপযোগী করেন। অপরদিকে রতন সাহেব তার পানি বোতলজাতকরণ কারখানায় ও ঔষধ তৈরির কারখানায় পানিকে জীবাণুমুক্ত ও বিশুদ্ধ করে ব্যবহার করেন।

ক. পানির স্ফুটনাঙ্ক কাকে বলে?
খ. জলজ উদ্ভিদ পানির স্রোতে ভেঙে যায় না কেন?
গ. জমিলা খাতুন পুকুরের পানিকে কীভাবে রান্নার উপযোগী করেন? ব্যাখ্যা কর।
ঘ. রতন সাহেব তার দুই কারখানার কাজে ব্যবহার করা পানি কি একইভাবে জীবাণুমুক্ত ও বিশুদ্ধ করেন? যুক্তিসহ মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ২নং প্রশ্ন: শিফন সাহেবের ফ্যাক্টরি হতে নির্গত ধোঁয়ায় বায়ুমণ্ডলের তাপমাত্রা দিন দিন বাড়ছে। আবার গণি মিয়া লাঙল দিয়ে ধান চাষ করার ফলে জমির উর্বরতা দিন দিন কমে যাচ্ছে। অন্যদিকে নিহারদের এলাকার নদীটি প্রায় ভরাট হওয়ায় এর পানি ধারণক্ষমতা কমে এলাকার চারদিকে পানি ছড়িয়ে পড়ায় মারাত্মক সমস্যার সৃষ্টি হয়েছে।

ক. পরিস্রাবণ কাকে বলে?
খ. ইলিশ মাছ সমুদ্র থেকে নদীতে আসে কেন? ব্যাখ্যা কর।
গ. শিফন সাহেব দ্বারা সৃষ্ট সমস্যাটি নদী ও বিলের পানিতে কি ধরনের প্রভাব ফেলবে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের গণি মিয়া ও নিহারদের এলাকায় সৃষ্ট সমস্যা দুটিই কী পরিবেশের জন্য হুমকিস্বরূপ? বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৩নং প্রশ্ন: শামীমা বাড়ির সব কাজে এবং রান্নার কাজেও নদীর পানি ব্যবহার করে। কিন্তু নদীর পানিতে জীবাণু থাকায় এক সমাজকর্মী তাকে এ পানি ব্যবহার করতে নিষেধ করেন। সমাজকর্মী বলেন যে, নদীর পানি প্রতিনিয়ত দূষিত হচ্ছে এবং তা রোধ করতে জনসচেতনতাই একমাত্র পন্থা।

ক. লোনা পানি কাকে বলে?
খ. পানিকে উভধর্মী পদার্থ বলা হয় কেন?
গ. উদ্দীপকের পদার্থকে বোতলজাত করার পদ্ধতি ব্যাখ্যা কর।
ঘ. সমাজকর্মীর শেষ উক্তিটি বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৪নং প্রশ্ন: পৃথিবীতে প্রাপ্ত সকল তরল পদার্থের মধ্যে সবচেয়ে সহজলভ্য হলো পানি। তার একটি মানদণ্ড হলো pH। কিন্তু বর্তমানে মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের কারণে তা মারাত্মকভাবে দূষিত হচ্ছে।

ক. Marine water কী?
খ. নদীর পানিতে ইলিশ মাছ ডিম পাড়ে কেন?
গ. উদ্দীপকের মানদণ্ডটি জলজ জীবের জন্য কিভাবে কাজ করে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত পদার্থটির দূষণরোধে কি কি পদক্ষেপ নেওয়া যায়? বিশ্লেষণ কর।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৫নং প্রশ্ন: হিমেলদের গ্রামের পাশ দিয়ে একটি ছোট নদী বয়ে গেছে। নদীর পাড়ে কিছু শিল্প কারখানা থাকায় নদীর পানি সবসময় ঘোলাটে থাকে। পানিতে বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ ভাসমান থাকে। নদীর পানির pH পরীক্ষা করে দেখা গেছে ৫ এর কম।

ক. লোনা পানি কাকে বলে?
খ. নদীতে বাঁধ নির্মাণ পানির জন্য হুমকি হতে পারে কেন?
গ. হিমেলদের গ্রামের পাশের নদীর পানি কিভাবে দূষণমুক্ত রাখা যাবে?
ঘ. উদ্দীপকের নদীতে জলজ প্রাণী বসবাসের উপযুক্ত কি- না- মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৬নং প্রশ্ন: গ্রামের বাসিন্দা সুরত আলী স্থানীয় ইউনিয়ন পরিষদের একজন সদস্য। তাঁর গ্রামের সবাই খাবার পানি ও ব্যবহারের পানির জন্য গ্রামটির পাশ দিয়ে প্রবাহিত নদীর উপর নির্ভরশীল। সাম্প্রতিক বন্যায় নদীর পানি ঘোলা, দুর্গন্ধযুক্ত হয়েছে। ময়লা আবর্জনাও ভাসছে। বিভিন্ন রোগ জীবাণুও দেখা যাচ্ছে। ফলে সুরত আলী বিশুদ্ধ পানির সংকটে পড়লেন।

ক. স্ফুটনাঙ্ক কী?
খ. পানির পুনঃআবর্তন বলতে কী বুঝায়?
গ. সুরত আলীর সংকট কিভাবে সমাধান করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সম্পদটির দূষণ প্রতিরোধে কী কী কৌশল অবলম্বন করা যায়- তোমার যৌক্তিক মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৭নং প্রশ্ন: রফিক সাহেব পুকুরের পানিকে বিশেষ প্রক্রিয়ায় রান্নার উপযোগী করেন। কিন্তু শফিক সাহেব তার বোতলজাতকরণ কারখানায় ও তৈরির কারখানায় পানিকে জীবাণু মুক্ত করে ব্যবহার করেন। ঔষধ

ক. বিশুদ্ধ পানির pH কত?
খ. জলজ উদ্ভিদ পানির স্রোতে ভেঙে যায় না কেন?
গ. রফিক সাহেব কিভাবে পুকুরের পানিকে রান্নার উপযোগী করেন ব্যাখ্যা কর।
ঘ. শফিক সাহেব তার দুই কারখানার কাজে ব্যবহার করা পানি কী একইভাবে জীবাণু মুক্ত করেন? যুক্তিসহ মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৮নং প্রশ্ন: শৈলীদের বাড়ি নদীর পাড়ে। পানি সংগ্রহের অন্য কোনো ব্যবস্থা না থাকায় তাদের নদীর পানি ব্যবহার করতে হয়। এজন্য তার মা একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে নদীর ঘোলা পানি থেকে অদ্রবণীয় ময়লা দূর করেন। কিন্তু তাদের সবসময় নানা ধরনের পেটের সমস্যা লেগেই থাকে।

ক. গলনাঙ্ক কাকে বলে?
খ. এরি হ্রদকে কেন মরা হ্রদ বলা হয়?
গ. শৈলীর মা পানি পরিষ্কার করতে কোন পদ্ধতি ব্যবহার করেন? ব্যাখ্যা কর।
ঘ. উল্লিখিত সমস্যা দূরীকরণে শৈলীর মায়ের কোন পদ্ধতিগুলো অবলম্বন করা উচিত? যুক্তিসহ মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ৯নং প্রশ্ন: মর্জিনা তার নানার বাড়িতে বেড়াতে গিয়ে দেখল যে, একই পুকুরে মানুষ গোসল করে, কাপড় পরিষ্কার করে, বাসন মাজে। এমনকি রান্নার কাজেও উক্ত পানি ব্যবহার করে। তাছাড়া গবাদিপশুদেরও ঐ পুকুরে গোসল করানো হয়। ফলে প্রতিনিয়ত পানি দূষিত হচ্ছে।

ক. পানির স্ফুটনাঙ্ক কত?
খ. জলজ উদ্ভিদ পানির স্রোতে ভেঙে যায় না কেন?
গ. উদ্দীপকে উল্লেখিত দূষণ প্রাণী ও মানুষের উপর কি প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা কর।
ঘ. উক্ত দূষণ প্রতিরোধে কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে? মতামত দাও।

বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় ১০নং প্রশ্ন: ছুটিতে রূপক গ্রামের বাড়িতে নৌকায় যাচ্ছিল। সে পানিতে ক্ষুদিপানা, কচুরিপানা, টোপাপানা ইত্যাদি উদ্ভিদ প্রত্যক্ষ করল। কিছুদূর যেতেই সে লক্ষ করল নদীর পাশে একটি শিল্প কারখানা তৈরি হচ্ছে, যার বর্জ্য নিষ্কাশনের নলটি নদীর সঙ্গে যুক্ত করেছে।

ক. গলনাঙ্ক কাকে বলে?
খ. ইলিশ মাছ কেন নদীতে আসে? ব্যাখ্যা কর।
গ. রূপকের পর্যবেক্ষণকৃত উদ্ভিদের জন্য জন্য পানির প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
ঘ. কারখানাটি চালু হলে তা নদীর উদ্ভিদ ও প্রাণীর উপর ‘কী ধরনের প্রভাব ফেলবে? বিশ্লেষণ কর।

প্রিয় শিক্ষার্থীরা, বিজ্ঞান বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা নবম-দশম বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ২য় অধ্যায় তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment