SSC বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১৩ অধ্যায় সৃজনশীল

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা সকল পরীক্ষার্থীদের জন্য SSC বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১৩ অধ্যায় সৃজনশীল প্রশ্ন এবং উত্তর “সত্তরের নির্বাচন এবং মুক্তিযুদ্ধ” অধ্যায় শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলোর সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিজে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

১নং প্রশ্নঃ গণতন্ত্রের পথিকৃৎ আব্রাহাম লিঙ্কন একটি স্মরণীয় নাম। রাজনৈতিক ব্যক্তিত্ব, উপস্থিত বুদ্ধি, বাগ্মিতা তাঁকে বিশ্বের আদর্শ চরিত্রে প্রতিষ্ঠিত করেছে। রাজনীতির ক্ষেত্রে তিনি অনন্য প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। এভাবে, একজন মেহনতী মানুষ নিজের প্রতিভায় আমেরিকার প্রেসিডেন্ট পদ লাভে সমর্থ হয়েছিলেন। তিনি স্বার্থান্ধ মানুষের পাশবিকতার হাত থেকে মানুষকে মুক্তি দিয়েছিলেন। পৃথিবীর গণতন্ত্র ও মুক্তিকামী মানুষের জন্য তিনি তাঁর ঐতিহাসিক ভাষণে বলেন, ‘Government of the people, by the people, for the people.” আজও এ উক্তি তাঁকে অমর করে রেখেছে।

ক. মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রীর নাম কী ছিল?
খ. ‘অপারেশন সার্চলাইট’ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে বর্ণিত আব্রাহাম লিঙ্কনের চরিত্র ও কর্মকাণ্ডে তোমার পঠিত বিষয়বস্তুতে কার প্রতিচ্ছবি লক্ষ করা যায়? ব্যাখ্যা করো।
ঘ. ‘গ’-এর উত্তরের উক্ত নেতার বলিষ্ঠ ও আপোসহীন নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি- মূল্যায়ন করো।

২নং প্রশ্নঃ কলেজ পড়ুয়া সীমা বাবার কাছে একটি দেশের স্বাধীনতা অর্জনকালীন সরকারের ইতিহাস শুনছিল। তার বাবা সংকটময় মুহূর্তে ওই সরকারের দায়িত্বশীলদের কর্মকাণ্ড নিয়ে কথা বলছিলেন। তিনি সীমাকে এটাও বললেন, এ সরকার নিরাপত্তার কথা চিন্তা করে তাদের প্রধান কার্যালয় অন্য দেশে সরিয়ে নিয়েছিল।

ক. ‘শিখা চিরন্তন’ কোথায় অবস্থিত?
খ. মুক্তিযুদ্ধে নারীদের ভূমিকা ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে পাঠ্যপুস্তকের কোন সরকারের পরিচয় ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপক দ্বারা নির্দেশিত সরকারের কার্যক্রম বিশ্লেষণ করো।

৩নং প্রশ্নঃ একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন যেকোনো জাতির ভাগ্যের পরিবর্তন করে দিতে পারে। এতে কারো দ্বিমত থাকার কথা নয়। এ ধরনের ভাগ্য পরিবর্তনের আশায় বাঙালিরা একটি নির্বাচনে অংশগ্রহণ করে প্রায় সবকটি আসনেই জয়লাভ করেছিল। কিন্তু শাসকগোষ্ঠী কথা দিয়ে কথা রাখেনি। উল্টো শুরু করল বাঙালির ওপর অত্যাচার, হত্যা করা হলো নিরীহ মানুষকে। তাই বলে কি নির্বাচনে জেতা বৃথা গেল? না দেরিতে হলেও জাতি এ নির্বাচনের পরোক্ষ ফল ভোগ করেছিল।

ক. মুজিবনগর সরকারের রাষ্ট্রপতি কে ছিলেন?
খ. মুজিবনগর সরকার বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে যে নির্বাচনের কথা বলা হয়েছে তার ফলাফল ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে কর, এ ধরনের একটি নির্বাচন বাংলাদেশের অভ্যুদয়ে ব্যাপক গুরুত্ব বহন করে? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৪নং প্রশ্নঃ আকরাম একটি কারখানায় চাকরি করতেন। মুক্তিযুদ্ধের সময় তার কারখানার অনেকেই যুদ্ধে যোগদান করে। তাদের দেখাদেখি একদিন তিনি বাড়ি থেকে পালিয়ে একটি বাহিনীর অধীনে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ব্রাহ্মণবাড়িয়ায় পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে। যুদ্ধে অংশগ্রহণকালে গুলির আঘাতে তিনি একটি পা হারান। যুদ্ধ শেষে ফিরে এসে তিনি তার চাকরি এবং পরিবার কিছুই ফিরে পাননি।

ক. বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন কখন?
খ. ১৯৭০ সালের নির্বাচন গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা করো।
গ. আকরাম মুক্তিযুদ্ধে কোন বাহিনীর সদস্য ছিলেন? ব্যাখ্যা করো।
ঘ. আকরাম ও তার সঙ্গীরা এদেশের শ্রেষ্ঠ সন্তান- মূল্যায়ন করো।

৫নং প্রশ্নঃ “রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেব, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশআল্লাহ।” “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।”

ক. মুজিবনগর স্মৃতিসৌধের স্থপতি কে?
খ. বাংলাদেশের জাতীয় পতাকার বর্ণনা দাও।
গ. উদ্দীপকে উল্লেখিত ‘ক’ অংশের উক্তিটি বাংলার ইতিহাসের কোন ঘটনাকে নির্দেশ করে? বর্ণনা করো।
ঘ. স্বাধীন বাংলাদেশ সৃষ্টির পিছনে ‘খ’ অংশের বক্তব্যটির প্রভাব ছিল অপরিসীম- বিশ্লেষণ করো।

৬নং প্রশ্নঃ

১১৯৭০ সাল – পাকিস্তানের প্রাদেশিক ও জাতীয় পরিষদের নির্বাচন।
৭ই মার্চ, ১৯৭১ সাল- বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ।
১০ই এপ্রিল, ১৯৭১ সাল – মুজিবনগর সরকার গঠন।
১৬ই ডিসেম্বর, ১৯৭১ সাল – মুক্তিযুদ্ধে বিজয় অর্জন।

১ ১১৯৭০ সাল – পাকিস্তানের প্রাদেশিক ও জাতীয় পরিষদের নির্বাচন।
২ ৭ই মার্চ, ১৯৭১ সাল- বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ।
৩ ১০ই এপ্রিল, ১৯৭১ সাল – মুজিবনগর সরকার গঠন।
৪ ১৬ই ডিসেম্বর, ১৯৭১ সাল – মুক্তিযুদ্ধে বিজয় অর্জন।

ক. ‘অপারেশন সার্চলাইট’ বলতে কী বোঝ?
খ. জাতীয় স্মৃতিসৌধ নির্মিত হয় কেন ?
গ. বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংঘটনে উদ্দীপকের ১ ও ২নং ঘটনার ভূমিকা কতটুকু? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত ৩নং ছাড়া ৪নং অর্জন কখনই সম্ভব ছিল। না- তুমি কি উক্তিটির সাথে একমত পোষণ কর? যুক্তি দাও।

৭নং প্রশ্নঃ ক’ ও ‘খ’ দুইটি রাষ্ট্র। ‘ক’ রাষ্ট্রের শাসক “খ” রাষ্ট্রকে বিভিন্নভাবে শাসন ও শোষণ করতো। এ বিষয়টি ‘খ’ রাষ্ট্রের নাগরিকগণ মেনে নিতে পারেনি। একপর্যায়ে ‘ক’ রাষ্ট্রের শাসকগোষ্ঠী নির্বাচন দিতে বাধ্য হয়। নির্বাচনে ‘খ’ রাষ্ট্রটির প্রতিনিধিত্বকারীরা সংখ্যাগরিষ্ঠ আসনে। জয়লাভ করেন। তা সত্ত্বেও ‘ক’ রাষ্ট্রের শাসকগোষ্ঠী ক্ষমতা হস্তান্তর নিয়ে টালবাহানা শুরু করে। অবশেষে আন্দোলনের মাধ্যমেই ‘খ’ রাষ্ট্রটি আলাদা হয়ে যায়।

ক. বাংলাদেশের ইতিহাসে কালরাত্রি কী?
খ. মুক্তিযুদ্ধে প্রতিবেশী রাষ্ট্র ভারতের ভূমিকা কেমন ছিল?
গ. উদ্দীপকে যে নির্বাচনের কথা ইঙ্গিত করা হয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ. উক্ত নির্বাচন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গঠনের ভিত্তি হিসেবে কাজ করেছিল- যুক্তিসহ মতামত দাও।

৮নং প্রশ্নঃ ক’ ও ‘খ’ প্রদেশ নিয়ে একটি রাষ্ট্র গঠিত। ‘ক’ প্রদেশের রাজনৈতিক দল প্রাদেশিক ও জাতীয় পরিষদ উভয়ক্ষেত্রে বিজয় অর্জন করে। তবু শাসকগোষ্ঠী বিজয়ী দলের হাতে ক্ষমতা হস্তান্তর করে না। নানা অজুহাতে কালক্ষেপণ করতে থাকে। একপর্যায়ে বিজয়ী দলের নেতা দেশবাসীর প্রতি আহ্বান জানান যেন সকলে মুক্তি অর্জনের জন্য প্রস্তুত থাকে, যার যা কিছু আছে তা নিয়ে কুচক্রীদের মোকাবিলা করতেও তিনি আহ্বান জানান।

ক. ‘অপারেশন সার্চলাইট’ কী?
খ. মুক্তিযুদ্ধে শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবীদের কী ভূমিকা ছিল? বর্ণনা করো।
গ. উদ্দীপকের বিজয়ী দলের নেতার আহ্বান কোন ঐতিহাসিক ঘটনার সাথে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. ‘যথাসময়ে বিজয়ী দলের হাতে ক্ষমতা হস্তান্তর করলে মুক্তিযুদ্ধের প্রয়োজন হতো না।’- তুমি কি বক্তব্যটি সমর্থন কর? যুক্তি দেখাও।

৯নং প্রশ্নঃ ‘ক’ ও ‘খ’ একটি দেশের দুটি প্রদেশ। ক্ষমতাসীন ‘ক’ প্রদেশটি ক্ষমতায় টিকে থাকার জন্য নির্বাচনে বিজয়ী ‘খ’ প্রদেশের প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর না করার ষড়যন্ত্র করে। ফলে ‘ক’ প্রদেশের প্রতিনিধিরা আন্দোলন শুরু করে। এই আন্দোলনকে পরিচালনার জন্য ক্ষণস্থায়ী সরকার গঠনের মাধ্যমে ‘খ’ প্রদেশটি একটি স্বাধীন দেশে পরিণত হয়।

ক. COP এর পূর্ণরূপ কী?
খ. আওয়ামী মুসলিম লীগ গঠনের উদ্দেশ্য কী ছিল
গ. উদ্দীপকে বর্ণিত সরকার গঠনের সাথে তোমার পাঠ্যবই-এর কোন সরকার গঠনের মিল রয়েছে? বর্ণনা করো।
ঘ. বাংলাদেশের স্বাধীনতা অর্জনে উক্ত সরকারের ভূমিকা অপরিসীম- উত্তরের সপক্ষে যুক্তি দাও।

১০নং প্রশ্নঃ আমেরিকার স্বনামধন্য প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন গেটিসবার্গ পার্কে জাতির উদ্দেশ্যে একটি ভাষণ দিয়েছিলেন। তিনি মুক্তিকামী মানুষের মুক্তি এবং জাতিকে একত্রিত ও সুসংঘবদ্ধ করার জন্য এই ভাষণ দিয়েছিলেন। এই ভাষণটি জাতিসংঘের UNESCO ওয়ার্ল্ড মেমোরি বইতে লিপিবদ্ধ রয়েছে।

ক. ‘জাতীয় স্মৃতিসৌধ’ কিসের প্রতীক?
খ. মুক্তিযুদ্ধে গণমাধ্যমের ভূমিকা ব্যাখ্যা করো।’
গ. উদ্দীপকের ভাষণের সাথে কোন মহান নেতার ভাষণের প্রতিচ্ছবি ফুটে উঠেছে? বর্ণনা করো।
ঘ. উক্ত আপসহীন নেতার বলিষ্ঠ নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি- মূল্যায়ন করো।

প্রিয় শিক্ষার্থীরা, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০ টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা SSC বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১৩ অধ্যায় তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment