নবম-দশম অর্থনীতি ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম পরীক্ষার্থীদের জন্য অর্থনীতি ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

অর্থনীতি ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

অর্থনীতি ১০ম অধ্যায় ১নং প্রশ্ন: ইসরাত একটি ডিপার্টমেন্টাল স্টোরে কেনাকাটা করতে যায়। সে কেনাকাটা শেষে দাম পরিশোধ করে; তাকে প্রকৃত দামের সাথে কিছু অতিরিক্ত মূল্য পরিশোধ করতে হয়। এ প্রসঙ্গে দোকানিকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, “এটি বিক্রয়ের ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত হারে ক্রেতার নিকট থেকে আদায় করা হয়।”

ক. ভূমি রাজস্ব কাকে বলে?
খ. সম্পূরক শুল্ক কী? ব্যাখ্যা করো।
গ. ইসরাতের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত অর্থ সরকারি রাজস্বের কোন উৎসের অন্তর্গত? ব্যাখ্যা করো।
ঘ. রাষ্ট্রায়ত্ত শিল্পের লভ্যাংশের সাথে ইসরাত প্রদত্ত অতিরিক্ত অর্থের সম্পর্ক বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ২নং প্রশ্ন: জাহিদ একটি সরকারি স্কুলে পড়ে। তাদের স্কুলের সবাই খুশি। কারণ এবছর একটি নতুন ভবন তৈরি হচ্ছে। সে জানতে পারে, পরকার এবার তাদের স্কুলে বড় বাজেট বরাদ্দ দিয়েছে। বাজেট কী তা সে বোঝে না। এ প্রসঙ্গে তার শিক্ষককে জিজ্ঞাসা করলে তিনি বলেন, চাদের বেতনের মতো এটিও সরকারের এক ধরনের ব্যয়, যা বাজেটের মাধ্যমেই সরকার প্রদান করে।

ক. বাজেটের সংজ্ঞা দাও।
খ. সরকারি অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?
গ. জাহিদের স্কুলের ভবন নির্মাণের কাজটি সরকারের কোন বাজেটের অন্তর্গত? ব্যাখ্যা করো।
ঘ. জাহিদের স্কুলের মতো বাজেট দেশের সার্বিক উন্নয়নে সহায়ক হবে। বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৩নং প্রশ্ন: সম্পূরক শুল্ক, আবগারি শুল্ক, ভূমি রাজস্ব, অর্থনৈতিক সেবা, জনপ্রশাসন, বিদ্যুৎ ও জ্বালানি, জনস্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা ও কল্যাণ।

ক. VAT-এর পূর্ণরূপ লেখো ।
খ. বাজেট সরকারি অর্থব্যবস্থার মূল চালিকাশক্তি’- ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের কোনগুলো সরকারের আয়ের উৎস? ব্যাখ্যা করো।
ঘ. বাকি খাতগুলোতে ব্যয়ের মাধ্যমে সরবরাহ দেশের উন্নয়নে কীভাবে ভূমিকা রাখে? বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৪নং প্রশ্ন: মি. রায়হান একটি জাপানি কোম্পানিতে চাকরির সুবাদে কিছুদিন আগে জাপান গিয়েছিলেন। সেখানে তিনি দেখলেন যে, জাপানের সরকার অর্থনীতির বিভিন্ন খাতে ব্যয় করছে যা বাংলাদেশ সরকার করছে না। তিনি লক্ষ করলেন, জাপানের মত বাংলাদেশে সরকার বিভিন্ন খাতে অনেক ব্যয় বৃদ্ধি করছে।

ক. VAT এর পূর্ণরূপ কী?
খ. আবগারি শুল্ক বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে জাপান কোন খাতে বেশি ব্যয় করে বলে মি. রায়হান লক্ষ করলেন? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের ভিত্তিতে বাংলাদেশ সরকারের ব্যয় বৃদ্ধির কারণ বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৫নং প্রশ্ন: দৃশ্যকল্প-১: আয়কর, আবগারি শুল্ক, ভূমি রাজস্ব, মূল্য সংযোজন কর ইত্যাদি।
দৃশ্যকল্প-২: শিক্ষা ও প্রযুক্তি, প্রতিরক্ষা, দারিদ্র্যবিমোচন ও কর্মসংস্থান ইত্যাদি।

ক. অসম বাজেট কাকে বলে?
খ. অ-উন্নয়ন বাজেট ব্যাখ্যা করো।
গ. দৃশ্যকল্প-১ সরকারের একটি গুরুত্বপূর্ণ খাত ব্যাখ্যা করো।
ঘ. দৃশ্যকল্প-২ এর কার্যক্রম সম্পূর্ণভাবে দৃশ্যকল্প ১ এর ওপর নির্ভরশীল- বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৬নং প্রশ্ন: এনাম সাহেব একজন সফল উদ্যোক্তা। সিলেটে তার বিশাল চা কারখানা থেকে উৎপাদিত পণ্যের ওপর বিপুল পরিমাণ কর দিতে হয়। তার শিল্পপতি বন্ধু আমদানি ও রপ্তানি বাণিজ্যে নিয়োজিত। বিপুল সম্পদের মালিক কিন্তু তিনি কর ফাঁকি দেন।

ক. কর-বহির্ভূত রাজস্ব কাকে বলে?
খ. উন্নয়নশীল দেশে ঘাটতি বাজেট প্রণয়নে গুরুত্ব দেয় কেন?
গ. এনাম সাহেব কোন ধরনের কর প্রদান করেন? ব্যাখ্যা করো।
ঘ. এনাম সাহেবের বন্ধু এনাম সাহেবের মত কর প্রদান করলে দেশ ক্রমে আত্মনির্ভরশীলতার দিকে এগিয়ে যাবে- বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৭নং প্রশ্ন: রহমান সাহেবের মাসিক বেতন একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করায় প্রত্যেক মাসে তাকে সরকার কর্তৃক নির্ধারিত হারে কর প্রদান করতে হয়। তার এক বন্ধু বিদেশ থেকে গাড়ি আমদানি করলে তাকেও কর দিতে হয়। সরকার প্রতি অর্থবছরই বিভিন্ন খাতে নির্দিষ্ট হারে করারোপ করে আয় করে এবং দেশের কল্যাণার্থে তা ব্যয় করে। রহমান সাহেব মনে করেন, আধুনিক কল্যাণকামী রাষ্ট্র ধারণার আলোকে দেশের সামগ্রিক উন্নয়নের স্বার্থে, অনুন্নয়ন খাতে সরকারি ব্যয় হ্রাস করে উন্নয়নমূলক খাতে সরকারি ব্যয়ের পরিধি আরও প্রসারিত করা উচিত।

ক. বাংলাদেশে সরকারের আয়ের উৎস প্রধানত কয়টি?
খ. সুষম বাজেট বলতে কী বোঝায়?
গ. রহমান সাহেব ও তার বন্ধুর দেওয়া করের প্রকৃতি ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের শেষ অংশে রহমান সাহেবের মতামতটি মূল্যায়ন করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৮নং প্রশ্ন: আজমল সাহেবের তিন পুত্র। একজন সেনাবাহিনীতে, একজন অর্থমন্ত্রণালয় এবং আরেকজন একটি সরকারি কলেজে চাকরি করেন। আজমল সাহেব তিনজনকেই একদিন কাছে পেয়ে উপদেশ স্বরূপ বলেন, তোমরা যার যার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করো। সরকার তোমাদেরকে বেতন-ভাতা দেয় এবং তোমাদের জন্য ব্যাপক অর্থ খরচ করে। পুত্ররা বাবার উপদেশ পালনের সম্মতি জানিয়ে নিজ নিজ কর্মের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন।

ক. বাংলাদেশে কোন অর্থবছর থেকে মূল্য সংযোজন কর চালু করা হয়েছে?
খ. সরকার জনস্বাস্থ্য খাতে প্রচুর ব্যয় করছে কেন?
গ. উদ্দীপকে বাংলাদেশ সরকারের ব্যয়ের যে খাতগুলোর প্রতিচ্ছবি ফুটে উঠেছে তা পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের উল্লিখিত খাত ছাড়াও ব্যয়ের অন্যান্য খাতগুলো বিশ্লেষণ করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ৯নং প্রশ্ন: মামুন সাহেব একজন স্কুল শিক্ষক। তিনি প্রতিমাসে তার আয়- ব্যয়ের হিসাবে সমন্বয় সাধনের চেষ্টা করেন। তার ছেলে টিভিতে বাজেট ঘোষণা দেখে বাজেট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ব্যক্তির মতো সরকারও আয়-ব্যয়ের মধ্যে সমন্বয়ের চেষ্টা করেন। তবে সরকার আগে ব্যয় নির্ধারণ করে এবং পরে সে অনুযায়ী আয়-বৃদ্ধির চেষ্টা করে। মামুন সাহেব এর মতে, সরকারের এমন কিছু জরুরি করণীয় কাজ থাকে যা না করে অর্থের অভাবে হাত গুটিয়ে বসে থাকা চলে না। তাই সরকার তার ক্রমবর্ধমান দায়িত্ব পালনের স্বার্থে ব্যয় সংকোচন না করে আয়ের উৎস বাড়াতে চেষ্টা করে।

ক. সম্পূরক শুল্ক কী?
খ. সরকারি আয়-ব্যয় ও ব্যক্তিগত আয়-ব্যয়ের ক্ষেত্রে মৌলিক পার্থক্য কী?
গ. মামুন সাহেবের মতে, সরকারি ব্যয়ের উদ্দেশ্য কী? ব্যাখ্যা করো।
ঘ. সরকারি ব্যয়ের অর্থসংস্থান কোন ধরনের উৎসের ওপর নির্ভর করা উচিত বলে তুমি মনে করো।

অর্থনীতি ১০ম অধ্যায় ১০নং প্রশ্ন: জাহিন দশম শ্রেণির ছাত্র। সে দৈনিক প্রথম আলো পত্রিকায় বাজেট পর্যালোচনা থেকে সরকারের আয় ও ব্যয়ের বিভিন্ন খাত ও আয় ব্যয়ের পরিমাণ সম্পর্কে জানতে পারে। আয়ের খাতগুলোর মধ্যে ছিল ভ্যাট, আবগারি শুল্ক, ভূমি রাজস্ব ইত্যাদি। ব্যয়ের খাতগুলোর মধ্যে ছিল প্রতিরক্ষা, বেসামরিক প্রশাসন, শিক্ষা, স্বাস্থ্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ।

ক. বাজেট সাধারণত কত প্রকার?
খ. ঘাটতি বাজেট বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে বর্ণিত করগুলোর মধ্যে প্রত্যক্ষ কর কোনটি? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে বর্ণিত কোন করটি সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে অধিক সহায়ক বলে তুমি মনে কর? বিশ্লেষণ করো।

প্রিয় শিক্ষার্থীরা, অর্থনীতি বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা নবম-দশম অর্থনীতি ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment