নবম-দশম অর্থনীতি ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

এবছর মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া পরীক্ষার্থীদের জন্য এডুকিউ ইতোমধ্যেই পূর্ণাঙ্গ সাজেশন প্রকাশ করেছে। আজ আমরা নবম-দশম পরীক্ষার্থীদের জন্য অর্থনীতি ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন এবং উত্তর শেয়ার করতে চলেছি। এই পোস্টে তোমরা তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষায় কমন উপযোগী সর্বোচ্চ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নগুলো সম্পর্কে জানতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা লক্ষ করলে দেখবে আমাদের এখানে কেবলমাত্র সৃজনশীল প্রশ্নগুলো উল্লেখ করা হয়েছে। এবং উত্তর PDF এর মাধ্যমে নিচের দিকে উল্লেখিত রয়েছে। তোমরা এডুকিউ থেকে সবগুলো ফাইল একসাথে ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারবে। নিচে উল্লেখিত সকল প্রশ্নের উত্তর ডাউনলোড করার জন্য এই আর্টিকেল এর সর্বশেষ দিকটি ফলো করো।

অর্থনীতি ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

অর্থনীতি ১ম অধ্যায় ১নং প্রশ্ন: রুমি ও তার প্রবাসী বন্ধুর টেলিফোনে কথোপকথন-রুমি: প্রতি মাসে চালের খরচ বেড়েই চলেছে। সুমি: আমার মাসিক খরচ সবসময় একই থাকে। রুমি: তোমাদের দেশে এটি কীভাবে সম্ভব? সুমি: কেউ ইচ্ছে করলেই এ দেশের দ্রব্যের দাম বাড়াতে পারে না।

ক. ভূমিবাদীদের মতে উৎপাদনশীল খাত কোনটি?
খ. দুষ্প্রাপ্যতা বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো।
গ. সুমির দেশে কোন ধরনের অর্থব্যবস্থা বিদ্যমান? ব্যাখ্যা করো।
ঘ. সুমির দেশের অর্থব্যবস্থার সাথে মিশ্র অর্থব্যবস্থার পার্থক্য বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ২নং প্রশ্ন: আসাদ দীর্ঘদিন ‘A’ দেশে বাস করেন। সম্প্রতি তিনি মাতৃভূমি বাংলাদেশে বেড়াতে এসে ছোট ভাইকে তার প্রবাসী জীবনের অভিজ্ঞতার কথা শোনান। সেখানকার মানুষের মাথাপিছু আয় অত্যন্ত বেশি। সেখানে তিনি যে প্রতিষ্ঠানে কাজ করেন, তার মালিককে কারখানা প্রতিষ্ঠার আগে সরকারের অনুমতি নিতে হয়নি। আবার সে তার পছন্দ অনুযায়ী যেকোনো দ্রব্য ভোগ করতে পারে।

ক. অ্যাডাম স্মিথের প্রদত্ত অর্থনীতির সংজ্ঞাটি লেখো।
খ. অর্থনীতিতে প্রণোদনার গুরুত্ব বর্ণনা করো।
গ. ‘A’ দেশে প্রচলিত অর্থব্যবস্থার স্বরূপ ব্যাখ্যা করো।
ঘ. ‘A’ দেশের অর্থব্যবস্থার সাথে বাংলাদেশের অর্থব্যবস্থার পার্থক্য বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৩নং প্রশ্ন: নাহির ও অয়ন ঘনিষ্ঠ বন্ধু। ভবিষ্যতে তারা অর্থনীতিবিদ হতে উ চায়। তাদের এ ইচ্ছার কথা শিক্ষক শামীম চৌধুরী জানতে পারেন। তিনি বলেন, মানব সভ্যতায় মানুষের জীবনযাপনে অর্থনীতির প্রভাব অপরিসীম। আজকের যে অর্থনীতি আমরা লক্ষ করছি তা পূর্বে এমন ছিল না। জ্ঞান- বিজ্ঞানের উন্নতির সাথে সাথে অতীত ও বর্তমানের বিভিন্ন তত্ত্ব এবং মতবাদের সমন্বয়ে অর্থনীতি বিষয়টি এখন অনেক উন্নতরূপ পরিগ্রহ করেছে। তিনি আরও বলেন অর্থনীতিতে প্রথমে সম্পদ পরবর্তীতে মানব কল্যাণের ওপর গুরুত্ব আরোপ করা হয়। এর উৎপত্তি ও ক্রমবিকাশ সম্বন্ধে তোমাদের জানা প্রয়োজন।

ক. মুদ্রাস্ফীতি কী?
খ. নির্বাচনজনিত সমস্যা সৃষ্টি হয় কেন?
গ. উদ্দীপকে শামীম চৌধুরী অর্থনীতির ধারণা দিতে গিয়ে যে দুজন অর্থনীতিবিদদের সংজ্ঞা অনুসরণ করেছেন, তা ব্যাখ্যা করো।
ঘ. শামীম চৌধুরীর শেষ উক্তিটি পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৪নং প্রশ্ন: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ডেভিট এবং ওয়াংতু- এর পরিচয় হলো। একদিন দুজন তাদের নিজ দেশের অর্থব্যবস্থার কথা আলোচনা করছিল। ডেভিট বলল, তার দেশের সবকিছু ব্যক্তিমালিকানাধীন। ব্যক্তি যা আয় করবে তাতে সরকারের কোনো দাবি নেই। ওয়াংতু এটা শুনে বলল, তোমার দেশের অর্থনৈতিক ব্যবস্থার ঠিক বিপরীতে আমার দেশের অর্থনীতি পরিচালিত হয়।

ক. অর্থনীতির নীতিমালা কয়টি?
খ. মিশ্র অর্থব্যবস্থা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ডেভিট-এর দেশে কোন ধরনের অর্থব্যবস্থা প্রচলিত ব্যাখ্যা করো।
ঘ. ডেভিট ও ওয়াং-এর দেশের অর্থব্যবস্থার মধ্যে কোনটি একটি দেশের জন্য অধিক কল্যাণকর? বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৫নং প্রশ্ন: শামীম ‘X’ দেশে একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। সে দেশের সকলেই সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ালেখা করে। কারণ সে দেশে বেসরকারি প্রতিষ্ঠান নেই। সেখানকার জমি-জমা কলকারখানা বা উৎপাদন প্রতিষ্ঠানের মালিক সরকার। কেন্দ্রীয় পরিকল্পনায় দেশটি পরিচালিত হয়। কিন্তু তার দেশে সরকারি প্রতিষ্ঠানের পাশাপশি ব্যক্তিগতভাবে প্রতিষ্ঠান খোলার সুযোগ রয়েছে, তবে সরকারের অনুমোদন নিতে হয়।

ক. এল. রবিন্স-এর অর্থনীতির সংজ্ঞাটি কী?
খ. সুযোগ ব্যয় বলতে কী বোঝায়?
গ. ‘X’ দেশে কোন ধরনের অর্থব্যবস্থা বিদ্যমান? ব্যাখ্যা করো।
ঘ. জনাব শামীমের দেশের অর্থব্যবস্থার সাথে বাংলাদেশের অর্থব্যবস্থার কি কোনো মিল রয়েছে? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

অর্থনীতি ১ম অধ্যায় ৬নং প্রশ্ন: হান্নান মিয়া একজন গার্মেন্টস কর্মী। এ বছর ঈদে বোনাস হিসেবে পাঁচ হাজার টাকা পেয়েছেন। এ সামান্য টাকা দিয়ে ঈদ উপলক্ষে কার জন্য কী কিনবেন এ ব্যাপারে চিন্তিত হয়ে পড়েন। পরবর্তীতে তিনি স্ত্রীর সাথে পরামর্শ করে ছেলে ও মেয়ের জন্য ঈদের পোশাক কিনে বাকি টাকা দিয়ে মুদি দোকান থেকে বাজার করার সিদ্ধান্ত নেন।

ক. দুষ্প্রাপ্যতা কী?
খ. নির্বাচনজনিত সমস্যা সৃষ্টি হয় কেন?
গ. উদ্দীপকে অর্থনীতির কোন কোন বিষয়ের স্বরূপ প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. অর্থনীতির দৃষ্টিকোণ থেকে হান্নান মিয়ার সিদ্ধান্তকে বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৭নং প্রশ্ন: দৃশ্যপট-১: সালাম একজন কৃষক। দশ সদস্যের একান্নবতা পরিবারে অভাব তার নিত্যসঙ্গী। জমি-জমা বেশি না থাকায় অন্যের জমিতেও তাকে কাজ করতে হয়। সামান্য উপার্জন দিয়েই তিনি পরিবারের সকল চাহিদা পূরণ করার চেষ্টা করেন। যে অভাবটা পূরণ না করলেই নয়- সেটাকে তিনি বেশি গুরুত্ব দেন। এভাবে গুরুত্ব অনুসারে তিনি তার পরিবারের অর্থনৈতিক সমস্যার সমাধান করেন।

দৃশ্যপট-২: তারেক সাহেব একজন শিল্পপতি। টাকা-পয়সার কোনো অভাব নেই তার। তিনি মনে করেন, পরিবারের সবার সুখের জন্যই তার সকল অর্থ-সম্পদ। অর্থাৎ তারেক সাহেবের কাছে তার সকল অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে পরিবারের কল্যাণই মুখ্য।

ক. অধ্যাপক মার্শালের মতে অর্থনীতির মূল উদ্দেশ্য কী?
খ. অর্থনৈতিক কার্যক্রম সংগঠিত করার জন্য বাজার একটি উত্তম পন্থা কেন? ব্যাখ্যা করো।
গ. দৃশ্যপট-১ তোমার পঠিত বইয়ের কোন অর্থনীতিবিদের অর্থনীতির সংজ্ঞার সাথে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা করো।
ঘ. অধ্যাপক মার্শালের অর্থনীতির সংজ্ঞার আলোকে দৃশ্যপট-২ বিশ্লেষণ করে তার সংজ্ঞার সীমাবদ্ধতা নিরূপণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৮নং প্রশ্ন: দৃশ্যপট-১: আনিসুল হক একটি নামকরা পোশাক কারখানার মালিক। তিনি বাজারে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবসময় তার কারখানায় তৈরিকৃত পোশাকের গুণগত মানের দিকে খেয়াল রাখেন এবং বিক্রয়মূল্যও যথাসাধ্য কম রাখার চেষ্টা করেন। তাছাড়া শ্রমিকদেরকে প্রতি ছয় মাস অন্তর তিনি কাজের দক্ষতার ওপর ভিত্তি করে পুরস্কৃত করেন।

দৃশ্যপট-২: আনিসুল হক তার ছেলে অমিতকে গ্র্যাজুয়েশন শেষ হলে নিজেদের পোশাক কারখানায় ম্যানেজার হিসেবে যোগ দিতে বলেন। কিন্তু অমিত গার্মেন্টস-এর ওপর একটি কোর্স করতে আমেরিকায় চলে যায়। কারণ সে মনে করে, এ বিষয়ে কোর্স করলে সে আরও ভালো করবে।

ক. মিশ্র অর্থব্যবস্থা কী?
খ. আয়ের বৃত্তাকার প্রবাহটি বুঝিয়ে লেখো।
গ. দৃশ্যপট-১ এ তোমার পঠিত অর্থনীতির নীতিসমূহের কোন কোন নীতি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. অমিতের গার্মেন্টস-এর ওপর কোর্স করার সিদ্ধান্তটির যৌক্তিকতা অর্থনীতির সংশ্লিষ্ট নীতিসমূহের আলোকে বিশ্লেষণ করো।

অর্থনীতি ১ম অধ্যায় ৯নং প্রশ্ন: তিশা টেলিভিশনে পৃথিবীর বিভিন্ন দেশে প্রচলিত ভিন্ন ভিন্ন অর্থব্যবস্থার সুবিধা ও অসুবিধা সংক্রান্ত একটি টকশো দেখছিল। টকশোতে অংশ নেওয়া একজন বস্তা এমন একটি অর্থব্যবস্থার উপযোগিতা তুলে ধরেন, যে অর্থব্যবস্থায় সার্বিক সামাজিক চাহিদার দিকে লক্ষ রেখে উৎপাদন, বণ্টন ও ভোগ ব্যবস্থা নিয়ন্ত্রিত হয়। টকশোতে অংশ নেওয়া দ্বিতীয় বক্তা ভিন্নমত পোষণ করে অন্য একটি অর্থব্যবস্থার ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ধরনের অর্থব্যবস্থায় উৎপাদন প্রক্রিয়া সমাজের জন্য কল্যাণকর ও শোষণহীন। উৎপাদনের উদ্দেশ্য হলো হালাল ভোগ্যদ্রব্য ও সেবা উৎপাদন করা।

ক. কোন অর্থব্যবস্থায় বিত্তবান ও সাধারণ জনগণের মধ্যে আয়ের বৈষম্য বেশি থাকে?
খ. ধনতান্ত্রিক অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?
গ. টকশোর দ্বিতীয় বক্তার বক্তব্য কোন অর্থব্যবস্থার প্রতিচ্ছবি? ব্যাখ্যা করো।
ঘ. টকশোতে আলোচিত অর্থব্যবস্থাগুলোর মধ্যে তোমার কাছে কোন অর্থব্যবস্থাটি গ্রহণযোগ্য বলে মনে হয়? আলোচনা করো।

অর্থনীতি ১ম অধ্যায় ১০নং প্রশ্ন: লিমন উচ্চ শিক্ষা লাভের উদ্দেশ্যে ‘ক’ দেশে যায়। সেখানে সে পড়াশোনার পাশাপাশি একটি কারখানায় খণ্ডকালীন চাকরি পায়। তার মালিককে কারখানাটি স্থাপনের জন্য সরকারের অনুমতির প্রয়োজন হয়নি। এখানে সে তার প্রয়োজন অনুযায়ী যেকোনো দ্রব্য ভোগ করতে পারে।

ক. অর্থনীতির মূল আলোচ্য বিষয় কী?
খ. সুযোগ ব্যয় বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো।
গ. ‘ক’ দেশে কোন অর্থব্যবস্থা প্রচলিত? তোমার পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে কর, ‘ক’ দেশের ভোক্তারা পূর্ণ স্বাধীনতা ভোগ করে? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

প্রিয় শিক্ষার্থীরা, অর্থনীতি বইয়ের সবগুলো অধ্যায়ের সৃজনশীল প্রশ্ন আমরা তুলে ধরব। প্রত্যেক অধ্যায় থেকে ১০টি করে সৃজনশীল প্রশ্ন এবং উত্তর আমরা তুলে ধরব, তোমরা এখান থেকে সংগ্রহ করে নিবে। আজকে আমরা নবম-দশম অর্থনীতি ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন তুলে ধরেছি। উপরে লক্ষ্য করলে তোমরা ১০টি সৃজনশীল প্রশ্ন দেখতে পাবে, তোমরা এগুলো সংগ্রহ করে রাখতে পারো।

আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। আমাদের ফেসবুক পেইজ এ লাইক দিতে এখানে ক্লিক করুন

Leave a Comment